Chicken Soup Recipe In Bengali - Chicken Manchow Soup Restaurant Style - শীতের সবচেয়ে সুস্বাদু চিকেন স্যুপ রেসিপি

Chicken Manchow Soup Recipe - শীতের সবচেয়ে স্বাস্থ্যকর সুস্বাদু স্যুপ রেসিপি - Chicken Noodles Soup Recipe In Bengali

 

চিকেন নুডুলস স্যুপ রেসিপি

চাইনিজ রেস্টুরেন্টের অন্যতম সেরা স্বাদের সুপ হল Chicken Manchow Soup আর তা আজ আমরা খুব সহজেই শিখে নেবো বাড়িতে কি করে এই Chicken Noodles Soup তৈরি করা যায়। Let's learn Restaurant Style Chicken Soup Recipe in Bengali। চলুন তাহলে রান্না শুরু করি।

চিকেন চাউমিন সুপ বানানোর উপকরন

১. Chicken / চিকেন - 250 Gm
২. Sliced Ginger / আদা
৩. Garlic Cloves / রসুন কোয়া
৪. Salt / লবন / নুন
৫. Refined Oil / সাদা তেল
৬. Chopped Carrot / গাজর
৭. Chopped Cabbage / বাঁধাকপি 
৮. Chopped Spring Onion / পেঁয়াজ শাক
৯. Chopped Capsicum / ক্যাপসিকাম
১০. Chopped Onion - পেঁয়াজ
১১. Egg Noodles / চাউমিন
১২. Butter / বাটার
১৩. Chopped Garlic / আদা কুচানো
১৪. Red Chilli Sauce / রেড চিলি সস
১৫. Soya Sauce / সোয়া সস
১৬. Chicken Stock / চিকেন স্টক
১৭. Vinegar / ভিনিগার
১৮. Black Pepper Powder / গোলমরিচ গুঁড়ো
১৯. Egg / ডিম
২০. Corn Flour / কর্ণ ফ্লোর


নুডুলস দিয়ে চিকেন স্যুপ তৈরি করার ভিডিও - How to make Noodles Chicken Soup



চিকেন সুপ বানানোর পদ্ধতি

১। প্রথমে আমরা একটা পাত্রে ১ লিটার জল গরম করবো। আমরা সবার প্রথমে চিকেন স্টক তৈরি করে নেবো। এই জলের মধ্যে দিয়ে দেবো ২৫০ গ্রাম Boneless বা হাড় ছাড়ানো চিকেন। সঙ্গে দিয়ে দেবো ১ ইঞ্চি মাপের আদার টুকরো ফালি করে কেটে নেওয়া। আর সাথে দিয়ে দেবো ৫ - ৬ কোয়া রসুন। ২। এবারে দিয়ে দেবো ১/২ চা চামচ নুন বা লবন আর ১ চা চামচ সাদা তেল। এবারে মাঝারি আঁচে আমরা রান্না করবো ১৫ - ২০ মিনিট। ততক্ষনে আমাদের চিকেন টা সিদ্ধ হয়ে যাবে আর জলটা ফুটে অর্ধেক পরিমানের হয়ে যাবে। তাহলেই আমাদের চিকেন স্টক তৈরি হয়ে যাবে।
৩। চিকেন স্টক তৈরি হতে হতে আমি কিছু শীতের সব্জি কুঁচিয়ে নেবো সবই প্রায় ১/২ কাপের মতন যেমন বাঁধাকপি, গাজর, পেঁয়াজ শাক, ক্যাপসিকাম আর পেঁয়াজ।
৪। ১৫ - ২০ মিনিট পরে চিকেন স্টকটা ছেঁকে জল ও চিকেন আলাদা করে নেবো। এই Chicken Stock আমরা একবার তৈরি করে দুদিন পর্যন্ত ব্যবহার করতে পারবো।
৫। এবারে চিকেন স্টকের চিকেন টা আমরা টুকরো টুকরো করে কেটে নেবো যা আমরা সুপ তৈরি তে ব্যবহার করবো। 
৬। এবারে আবার একটা পাত্রে কিছুটা জল নিয়ে এক পিস ভালো কোম্পানির নুডুলস বা চাউমিন সিদ্ধ করে নেবো। 
৭। এবারে একটা কড়াই নিয়ে তার মধ্যে গরম করবো ২ - ৩ টেবিল চামচ সাদা তেল। তেল গরম হলে আমরা সিদ্ধ Chowmein টাকে ভেজে নেবো।  
৮। এরপর ওই কড়াইতেই আঁচ কমিয়ে নিয়ে ১ টেবিল চামচ বাটার নিয়ে নেবো। বাটারটা সম্পূর্ণ গোলে গেলে দিয়ে দেবো ১ টেবিল চামচ রসুন কুঁচি আর একটা মাঝারি মাপের পেঁয়াজ কুচানো। এক মিনিট এই পেঁয়াজ রসুন কে ভেঁজে নেবো মাঝারি আঁচে। তার পরে দিয়ে দেবো ১ পিস গাজর কুচানো, ১/২ কাপ বাঁধাকপি কুচানো, ক্যাপসিকাম কুচানো ১/২ কাপ আর ১ টেবিল চামচ আদা কুঁচি দিয়ে দিলাম। এবারে আঁচ বারিয়ে দিয়ে আমরা ২ মিনিট রান্না করবো। 
৯। ২ মিনিট পরে আমরা সিদ্ধ চিকেন টাকে টুকরো টুকরো করে দিয়ে দিয়ে দেবো। সঙ্গে দিয়ে দেবো ১/২ চা চামচ নুন বা লবন। এবারে আরও ১ মিনিট বাড়ানো আঁচে আমরা Ranna করবো।
১০। এর পরে আঁচ টাকে একদম কমিয়ে নিয়ে রান্নায় দিয়ে দেবো রেড চিলি সস ১/২ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ। এবারে ভালো করে মিশিয়ে নিয়ে আমরা তৈরি করে রাখা চিকেন স্টকটা দিয়ে দেবো পুরোটাই।
১১। ফুটে উঠলে আমরা ১ চা চামচ ভিনিগার আর ১/২ চা চামচ গোলমরিচের গুঁড়ো দিয়ে দেবো। সামান্য মিশিয়ে নেবো।
১২। এরপরে একটা ডিম ফাটিয়ে নেবো একটা ছোটো বাটিতে। তার পরে খুব ভালো করে ডিমটা চামচ দিয়ে ফেটিয়ে বা মিশিয়ে নিয়ে রান্নার মধ্যে দিয়ে দেবো আর ক্রমাগত সুপ টা নাড়তে থাকব।
১৩। ডিম টা মিশিয়ে নেওয়ার পরে একটা বাটিতে ২ চা চামচ কর্ণফ্লোর সামান্য জলে মিশিয়ে নিয়ে সেটাও সুপের মধ্যে দিয়ে দেবো। আর সব শেষে কিছু পরিমান পেঁয়াজ শাক কুচানো দিয়ে সামান্য মিশিয়ে নিয়েই গ্যাস বন্ধ করে দেবো।

এবারে আমাদের  Manchow Chicken Soup তৈরি হয়ে গেল। চটপট গরম গরম পরিবেশন করে ফেলুন। এই চিকেন মাঞ্চাও সুপ খেতে খুবই সুস্বাদু। আশাকরি Shampa's Kitchen এর এই চিকেন নুডুল স্যুপ বানানো আপনাদের ভাল লেগেছে। রেসিপি টা তৈরী করতে কোন অসুবিধা হলে উপরের চিকেন স্যুপ বানানোর রেসিপি ভিডিও টাও দেখে নিতে পারেন। সুপ তৈরির পদ্ধতিটি আপনাদের কেমন লাগল নীচে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এমন আরও নতুন নতুন Bengali Rannar Recipe দেখার জন্য আমার ইউটিউব চ্যানেলটি নিয়মিত দেখতে পারেন - https://www.youtube.com/shampaskitchen


Related Posts
Previous
« Prev Post

Recent Comments