Bengali Goja Recipe - বাড়িতে সহজেই তৈরি বাঙালি মিষ্টির দোকানের গজা - Bengali Sweet Recipe Kolkata Style

Bengali Goja Recipe - বাড়িতে সহজেই তৈরি বাঙালি মিষ্টির দোকানের গজা -  Bengali Sweet Recipe Kolkata Style

 

বাঙালি মিষ্টির দোকানের গজা রেসিপি

বাঙালি মিষ্টির দোকানের অন্যতম সেরা মিষ্টি হল গজা তাই আজ আমরা খুব সহজেই শিখে নেবো বাড়িতে কি করে গজা তৈরি করা যায়। Let's learn Kolkata Style Goja Recipe in Bengali. Goja is a very popular Bengali Sweet। চলুন তাহলে রান্না শুরু করি।

গজা বানানোর উপকরন

১। ময়দা - ৪০০ গ্রাম
২। বেকিং সোডা - ১/২ চা চামচ
৩। ডালডা - ৫০ গ্রাম
৪। সাদা তেল
৫। চিনি

গজা তৈরি করার ভিডিও - How to make Goja at home



গজা বানানোর পদ্ধতি

১। প্রথমে আমরা একটা বড় পাত্রে ৪০০ গ্রাম ময়দা নিয়ে নেবো।
২। তার মধ্যে দিয়ে দেবো বেকিং সোডা ১/২ চা চামচ।
৩। সঙ্গে দিয়ে দেবো ৫০ গ্রাম ডালডা।
৪। এবারে ভালো করে মিশিয়ে নেবো সমস্ত কিছুকে। তার পর অল্প অল্প করে জল দিয়ে একটা শক্ত ময়দার তাল তৈরি করে নেবো।  
৫। এবারে ওই ময়দার তালটাকে হাত দিয়ে চেপে চেপে একটা চৌকো বা আয়তক্ষেত্রের মাপ দিতে হবে। তার পরে ছুরি দিয়ে গজার আকারে ছোটো ছোটো টুকরো কেটে নেবো।
৬। এর পরে করাইতে ৩০০ গ্রাম চিনি নিয়ে নিলাম। তাতে দেড় কাপ জল দিয়ে একটা ঘন চিনির সিরা তৈরি করে নেবো আমরা। এটা তৈরি হতে প্রায় ১২ থেকে ১৫ মিনিট লাগবে।
৭। চিনির সিরা তৈরি হয়ে গেলে অন্য একটি কড়াইতে তেল গরম করবো। তেল মাঝারি গরম হলে ময়দা দিয়ে কেটে নেওয়া গজার টুকরো গুলো তেলে ভেজে নেবো একটু লাল করে। 
৮। গজা গুলো ভাজা হয়ে গেলে চিনির সিরায় দিয়ে দেবো। প্রায় ৫ থেকে ৭ মিনিট রেখে তুলে নেবো। তৈরি হয়ে গেল আমাদের Bengali Style Goja Recipe. এরপর পরিবেশন করবো।

এই goja খেতে খুব সুস্বাদু।  আপনাদের এই গজার রেসিপি টা তৈরী করতে কোন অসুবিধা হলে উপরের গজা বানানোর ভিডিও টাও দেখে নিতে পারেন। গজা তৈরির পদ্ধতিটি আপনাদের কেমন লাগল নীচে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এমন আরও নতুন নতুন রেসিপির ভিডিও দেখার জন্য আমার ইউটিউব চ্যানেলটি নিয়মিত দেখতে পারেন - https://www.youtube.com/shampaskitchen


Related Posts
Previous
« Prev Post

Recent Comments