সেরা স্বাদের বাঙালি রান্না - Bandhakopir Ghonto Recipe Chingri Mach Diye - Bengali Recipe

Most Tasty Bengali Recipe Chingri Mach Diye Bandhakopir Ghonto Ranna

 বাঁধাকপির ঘন্ট রেসিপি

শীতকালের খুব ভালো লাগার সব্জির মধ্যে বাঁধাকপি একটা আর তাই আজকে করে দেখাবো আরও একটা নামকরা বাঙালি রান্না বাঁধাকপির ঘণ্ট রেসিপি। এমন বাঁধাকপি দিয়ে ঘণ্ট খেলে স্বাদ মুখে লেগে থাকবে। It is One of the popular Bengali Food। চলুন তাহলে দেখেনি এই বাঁধাকপির তরকারি টা কি করে রান্না করবো।

বাঁধাকপির ঘণ্ট বানানোর উপকরন

১। বাঁধাকপি - একটা মাঝারি মাপের
২। টমেটো কুচানো
৩। সরিষার তেল
৪। আলু
৫। চিংড়ি মাছ
৬। হলুদ
৭। নুন
৮। তেজ পাতা
৯। শুকনো লঙ্কা
১০। দারুচিনি
১১। এলাচ
১২।  গোটা জিরা
১৩। লবঙ্গ
১৪। পেঁয়াজ কুচানো
১৫। আদা বাটা
১৬। গরম মশলা
১৭। জিরা গুড়ো
১৮। কড়াইশুঁটি
১৯। ঘি
২০। চিনি

কি ভাবে বানাবেন বাঁধাকপির ঘণ্ট চিংড়ি মাছ দিয়ে তার ভিডিও - How to make Bandhakopir Ghonto



বাঁধাকপির ঘণ্ট বানানোর প্রণালী 

১। প্রথমে একটা কড়াই নিয়ে তার মধ্যে একটা মাঝারি মাপের বাঁধাকপি ঝিরি ঝিরি করে কেটে ১/২ চা চামচ নুন দিয়ে জল দিয়ে ভাপাতে দেবো আর ঢাকনাটা আটকে দেবো।
২। এরপর জল টা ফুটে উঠলে আরও পাঁচ মিনিটের জন্য আমি ভাপিয়ে নেবো।
৩। এরপর বাঁধাকপি টা সেদ্ধ হয়ে গেলে জল টা ঝরিয়ে নেবো।
৪। এরপর কড়াই তে সরিষার তেল দিয়ে দুটো মাঝারি মাপের আলু ভেজে নেবো। আলু গুলো আমরা মাংস রান্নার মতন একটু ছোট ছোট করে কেটে নেবো। ভাজার সময় একটু নুন আর হলুদ দিয়ে দেবো। 
৫। এরপর ওই তেলেই আমি চিংড়ি মাছ ভেজে নেবো সামান্য সময়ের জন্য। আমি ২৫০ গ্রাম চিংড়ি মাছ নিয়ে একটু হলুদ আর নুন দিয়ে মেখে রেখেছিলাম। 
৬। চিংড়ি মাছ গুলো ভেজে নেওয়ার পরে আমি করাইতে ৩ টেবিল চামচ সর্ষের তেলে দিয়ে দেবো। এবার ফোঁড়নের জন্য দিয়ে দেবো একটা তেজ পাতা, দুটো শুকনো লঙ্কা, দারুচিনি, এলাচ, ১/২ চামচ গোটা জিরা ও লবঙ্গ। ১৫ থেকে ২০ সেকেন্ডের জন্য ভেজে নেবো মাঝারি আঁচে।
৭। ফোঁড়ন টা হয়ে গেলে দিয়ে দেবো দুটো মাঝারি মাপের পেঁয়াজ কুচানো।পেঁয়াজ টা ভাজা হয়ে গেলে আমি দিয়ে দেবো ২ চা চামচ আদা বাটা।এবারে এক মিনিট ভেজে নেবো।
৮। এর পর দিয়ে দেবো ১ চা চামচ জিরা গুড়ো, ১ চা চামচ লঙ্কার গুড়ো, ১ চা চামচ হলুদ গুড়ো, ১ চা চামচ নুন ( স্বাদ আনুসারে ব্যবহার করবেন ), ১ চা চামচ চিনি আর গরম মশলার গুড়ো দেবো ১/২ চা চামচ। এবারে সামান্য জল দিয়ে মাঝারি আঁচে মশলা টাকে কষিয়ে নেবো।
৯। দু তিন মিনিট পর দিয়ে দেবো একটা বড় মাপের টমেটো কুচানো।ভালো করে মিশিয়ে নিয়ে ৩ মিনিটের জন্য একটু ঢেকে নেবো।
১০। এরপর দিয়ে দেবো এক বাটি কড়াইশুঁটি। আর দিয়ে দেবো ভেজে রাখা আলু আর চিংড়ি।ভালো করে মাঝারি আঁচে ১ মিনিটের জন্য কষিয়ে নেবো। 
১১। এরপর ভাপিয়ে রাখা বাঁধাকপি টা দিয়ে দেবো। ভালো করে মিশিয়ে নিয়ে ১৫ মিনিটের জন্য ঢেকে দেবো।
১২। এরপরে দেখে নেবো আলু টা সেদ্ধ হয়েছে কিনা। তার পরে আরও ৫ মিনিট বেশি আঁচে রান্না করে নেবো। ঝোলটা টেনে এলে দিয়ে দেবো আরও ১/২ চা চামচ গরম মশলা। আর দিয়ে দেবো ১ চা চামচ ঘি। এরপর ভালো করে মিশিয়ে নিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে রেখে পরিবেশন করবো।

এই বাঁধাকপির তরকারি খেতে খুব সুস্বাদু।  আপনাদের এই বাঁধাকপির রেসিপি টা তৈরী করতে কোন অসুবিধা হলে উপরের Bandhakopir Ranna ভিডিও টাও দেখে নিতে পারেন। Bandhakopir Torkari করতে এই পদ্ধতিটি আপনাদের কেমন লাগল নীচে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Related Posts
Previous
« Prev Post

Recent Comments